শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:২৫ অপরাহ্ন

অস্ট্রেলিয়ায় বজ্রঝড়ে প্রাণ গেল ৯ জনের

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে প্রবল বজ্রঝড়ে নয়জনের মৃত্যু হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। এছাড়া গাছপালা ও বিদ্যুতের লাইন ভেঙে ৯০ হাজারের বেশি বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে। বুধবার (২৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

গত সোমবার (২৫ ডিসেম্বর) ও মঙ্গলবার (২৬ ডিসেম্বর) ভিক্টোরিয়া, নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ড রাজ্যের ওপর দিয়ে প্রবল ঝড় বয়ে যায়। ভারি শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। প্রবল বাতাসের তোড়ে বহু বাড়ির ছাদ উড়ে যায়, বহু গাছ উপড়ে পড়ে।

এক সংবাদ সম্মেলনে কুইন্সল্যান্ড রাজ্য পুলিশের কমিশনার ক্যাটারিনা ক্যারল জানান, মোরিটন উপসাগরের গ্রিন দ্বীপের কাছে ১১ জন আরোহীসহ একটি ইয়ট ডুবে যায়। এতে তিনজনের মৃত্যু হয়।

বৃষ্টির পানির ঢলে এক নারী ও ৯ বছর বয়সী এক বালিকা ভেসে যায়। পরে তাদের মৃত অবস্থায় পাওয়া যায়। গাছ উপড়ে পড়ে আরও দুইজন নিহত হয়।

পুলিশ জানিয়েছে, ভিক্টোরিয়ায় একটি ক্যাম্পগ্রাউন্ড থেকে বন্যার পানি নেমে যাওয়ার পর এক নারীকে মৃত পাওয়া গেছে।

কুইন্সল্যান্ড রাজ্যের মালিকানাধীন বিদ্যুৎ কোম্পানি এনারজেক্স জানিয়েছে, ঝড়ের পর থেকে রাজ্যটির ৯০ হাজারেরও বেশি বাড়ি বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে।

শত শত বৈদ্যুতিক লাইন ছিঁড়ে পড়ায় বিতরণ ব্যবস্থা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হতে কয়েকদিন লেগে যেতে পারে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: