বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:১৮ অপরাহ্ন

৫০০তম ম্যাচে ২০০তম অ্যাসিস্ট, মেসিকে জয় উপহার ডি জংয়ের

নিউজ ডেস্ক :: বার্সেলোনার হয়ে একের পর এক রেকর্ডই গড়ে যাচ্ছেন শুধু লিওনেল মেসি। আর কিছুদিন পর হয়তো এই ক্লাবটি ছেড়েই চলে যাচ্ছেন এই আর্জেন্টাইন কিংবদন্তি। কিন্তু তার আগে এমন এমন রেকর্ড সেট করে যাচ্ছেন, যা টিকে থাকবে অনাদিকাল পর্যন্ত।

বার্সার জার্সিতে স্প্যানিশ লা লিগায় রোববার রাতে ৫০০তম ম্যাচ খেলতে নামলেন অধিনায়ক লিওনেল মেসি। তবে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে বার্সার জার্সিতে এটা ছিল তার ৭৫০তম ম্যাচ। বার্সার হয়ে স্পেনের বাইরের কোনো খেলোয়াড়ের এটাই সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড।

তবে লা লিগায় মেসির চেয়ে ৫ ম্যাচ বেশি খেলে এখনও শীর্ষে রয়েছে জাভি হার্নান্দেজ। আর বার্সার জার্সিতে সব মিলিয়ে জাভি খেলেছেন ৭৬৭টি ম্যাচ। এর অর্থ, সব মিলিয়ে এখনও মেসির চেয়ে ১৭ ম্যাচ বেশি খেলা হয়েছে জাভির। আন্দ্রে ইনিয়েস্তা লা লিগায় বার্সার জার্সিতে খেলেছেন ৪৪২ ম্যাচ।

তবে লা লিগায় সাবেক গোলরক্ষক আন্দোনি জুবিজারেতা যত ম্যাচ খেলেছেন, সে রেকর্ড ভাঙ্গা মনে হয় অসম্ভব যে কারো পক্ষে। অ্যাথলেটিক বিলবাও, ভ্যালেন্সিয়া এবং বার্সার হয়ে লা লিগায় মোট ৬৬২টি ম্যাচ খেলেছেন তিনি।

গত ৫টি ম্যাচ অপরাজিত থেকে হুয়েস্কার বিপক্ষে ম্যাচ খেলতে গিয়েছিল বার্সা। যদিও এর মধ্যে তিনটিতেই ড্র। হুয়েস্কার বিপক্ষে লা লিগায় ৫০০তম ম্যাচে এসে ২০০তম অ্যাসিস্টের রেকর্ডও গড়লেন মেসি। তার অ্যাসিস্ট থেকে গোল করলেন ডাচ মিডফিল্ডার ফ্রাঙ্কি ডি জং। সেই এক গোলেই হুয়েস্কাকে ১-০ ব্যবধানে হারিয়ে পয়েন্ট তালিকার ৫ নম্বরে উঠে এলে বার্সেলোনা।

পয়েন্ট টেবিলের একেবারে তলানীর দলটি হচ্ছে হুয়েস্কা। তুলনামূলক একেবারেই খর্বশক্তির দল। তবুও এই দলটিকে হারাতে ঘাম ঝরাতে হয়েছে বার্সেলোনাকে। ২৭ মিনিটে মেসির ক্রস থেকে বল পেয়ে দুর্দান্ত এক ভলিতে বার্সার জালে বল জড়ান ডি জং।

২৭ মিনিটে ওই একটি গোল করার পর অনেকগুলো সুযোগ পেয়েছিল রোনাল্ড কোম্যানের শিষ্যরা। কিন্তু শেষ পর্যন্ত দেখা গেলো স্কোরলাইন ওই ১-০’ই।

ম্যাচ শেষে রোনাল্ড কোম্যান বলেন, ‘সাধারণত আমি মনে করি, যদি শেষ ২০ মিনিটের কথা বলেন, তাহলে আমরা ভালো খেলেছি। আমরা অনেকগুলো ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি করেছিলাম তাদের জন্য। কিন্তু স্কোরকরা সহজ ছিল না। কারণ, তারা এমন একটি দল, যারা ডিফেন্সিভ খেলোয়াড় দিয়েই পুরো মাঠ ভরে রেখেছিল। তবে আমরা ভালো খেলেছি। একটি গোল করেছি। অনেক সুযোগ তৈরি করেছি। হয়তো আরও বড় লিড নিতে পারতাম।’

দ্বিতীয়ার্ধে হুয়েস্কা সমতায় চলে আসতো পারতো। কারণ, বার্সার রক্ষণভাগে বল বেশ কিছুক্ষণ ঘোরাঘুরি করছিল। হুয়েস্কার স্ট্রাইকার রাফা মির একেবারে ফাঁকায় বল পেয়ে গিয়েছিলেন একবার। কিন্তু তিনি ব্যাকহিলে যে শট নেন, সেটা এতটাই দুর্বল ছিল যে- বার্সা গোলরক্ষক মার্ক অ্যান্ডার টের স্টেগান দেরিতে বল দেখার পরও ঝাঁপিয়ে পড়ে বার্সাকে রক্ষা করতে পেরেছেন।

এই জয়ের ফলে সেভিয়াকে পেছনে ফেলে ৫ নম্বরে উঠে এলো বার্সা। ১৬ ম্যাচে এখন তাদের পয়েন্ট ২৮। শীর্ষে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের চেয়ে ১০ পয়েন্ট পেছনে রয়েছে তারা।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি