সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৫:২০ অপরাহ্ন

কর্মী হিসেবে সহকর্মীদের সাথে সম্পর্ক

নিউজ ডেস্ক :: আপনি কী একজন শুদ্ধ মানুষ হতে চান? তাহলে পথ চলার ক্ষেত্রে কিছু শুদ্ধাচার মেনে চলুন। আর তা যদি আপনি পারেন, তবে দেখবেন চমৎকার এক জগতে প্রবেশ করেছেন। শুদ্ধ হওয়া বিষয়টি এমন নয় যে এটা আপনা আপনি হয়ে যায়। শুদ্ধ হওয়ার জন্যে আপনাকে এটা চর্চা করতে হবে। এটা অনেকটা ভালো সঙ্গীত শিল্পী বা ক্রীড়াবিদ হয়ে উঠার মতোই। সাফল্যের জন্যে তাদেরকে যেমন চর্চা করতে হয়, শুদ্ধ মানুষ হওয়ার ব্যাাপরেও আপনাকে সেটা করতে হবে।

আজ আমরা আলোচনা করবো কর্মী হিসেবে সহকর্মীদের সাথে সম্পর্ক কেমন হবে তা নিয়ে-
– বয়স বা পেশা যা-ই হোক, লিডার/ সেবককে অনুসরণ ও সম্মান করুন। তার প্রতি বিশ্বস্ত থাকুন। সংগঠনের কাজে তাকে সহযোগিতা করুন।

– যদি মনে হয়, লিডার/ সেবক ভুল করেছেন তাহলে তাকে বলতে পারেন- ‘সম্মানিত…, আমি হয়তো বুঝতে ভুল করছি। দয়া করে যদি বিষয়টি বুঝিয়ে বলতেন…’। সবচেয়ে ভালো হয় তার সাথে – সরাসরি কথা বলতে পারলে, তবে অবশ্যই তা অন্য কারো উপস্থিতিতে নয়।

– সঙ্ঘের সবার সাথে মিলেমিশে কাজ করে যাওয়াই আপনার লক্ষ্য। কারো প্রতি রাগ-ক্ষোভ পুষে মানসিক দূরত্ব সৃষ্টি করবেন না। সদস্যদের প্রতি মমতা অনুভব করুন। শুরু থেকেই আপন করে নিন।

– জন্মদিনসহ সহকর্মীদের সাফল্য সংবাদে অভিনন্দিত করুন। দু:সংবাদে দোয়া ও সমবেদনা জানান।
– কারো সাথে টাকা ধার ও ব্যবসায়িক বিনিয়োগকে সচেতনভাবে পরিহার করুন। যদি তা কখনো করতেও হয়–এর মধ্যে সঙ্ঘকে জড়াবেন না। টাকা দিয়ে প্রতারিত হলে বা সময়মতো ফেরত না পেলে সঙ্ঘে অভিযোগ জানানো আপনার অবস্থানকেই দুর্বল করবে। তবে একই ব্যক্তির মাধ্যমে অন্য কেউ যেন প্রতারিত না হয়, সেজন্যে সঙ্ঘের মূল দায়িত্বশীলকে পুরো বিষয়টি জানান।
– বিপরীত লিঙ্গের সহকর্মীদের সাথে স্বাভাবিক সুসম্পর্ক বজায় রাখুন। সাংগঠনিক সম্পর্কে সংযত থাকুন।
– সঙ্ঘে পরস্পরকে ‘আপনি’ সম্বোধন করুন।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি