সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬:৩৩ অপরাহ্ন

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১৩ কোটি ছুঁই ছুঁই

নিউজ ডেস্ক :: বিশ্বে একদিনে করোনায় আরো ১২ হাজার ২শ’র বেশি মানুষের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত ৬ লাখ ৩৮ হাজার। এ নিয়ে বিশ্বে মোট প্রাণহানি ছাড়ালো ২৮ লাখ ২৮ হাজার, এ পর্যন্ত আক্রান্ত ১২ কোটি ৯৪ লাখের বেশি।

একদিনে আবারও সর্বোচ্চ মৃত্যু ও শনাক্ত হয়েছে ব্রাজিলে ৩ হাজার ৯৫০ জনের। এ নিয়ে দেশটিতে প্রাণহানি ৩ লাখ ২১ হাজার ছাড়াল। ২৪ ঘন্টায় ৮৯ হাজার নতুন রোগী শনাক্ত হয়েছে সেখানে।

দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে ১ হাজার ১১৫ জনের। আর একদিনে শনাক্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। ২৪ ঘন্টায় দেশটিতে নতুন রোগীর সংখ্যা ৭২ হাজার।

এছাড়া ২৪ ঘণ্টায় মেক্সিকোতে ৮০৭, পোল্যান্ডে ৬৫৩, ভারতে ৪৫৮ এবং ইতালিতে ৪৬৭ জনের মৃত্যু হয়েছে। করোনা মোকাবিলায় ফ্রান্সজুড়ে এক মাসের লকডাউন ঘোষণা করেছেন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ। বুধবার টেলিভিশনে দেয়া ভাষণে তিনি জানান, শনিবার থেকে তা কার্যকর হচ্ছে।

ম্যাখোঁ বলেন, এখনই পদক্ষেপ না নিলে করোনা নিয়ন্ত্রণ কঠিন হবে। তিনি আরও বলেন, ৩ সপ্তাহের জন্য বন্ধ থাকবে সব স্কুল, বন্ধ থাকবে দোকানও। কারফিউ দেয়া হয়েছে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত। মার্চের শুরু থেকে লকডাউনে দেশটির ১৬ এলাকা।

করোনা প্রাদুর্ভাবের পর ফ্রান্সে জারি করা প্রথম লকডাউনে স্কুল বন্ধ রাখা হয়েছিলো ২ মাস। দ্বিতীয় লকডাউনে খোলা ছিলো স্কুল। মঙ্গলবার পর্যন্ত হাসপাতালে নিবীড় পর্যবেক্ষণে থাকা করোনা রোগীর সংখ্যা ৫ হাজার ছাড়ানোয় এ সিদ্ধান্ত এসেছে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি