মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৬:৫১ অপরাহ্ন

কাশ্মীরে গুলিতে ৫ ভারতীয় সেনা নিহত

নিউজ ডেস্ক :: ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদীদের গুলিতে পাঁচ সেনাসদস্য নিহত হয়েছেন। চলতি বছরের ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত যেসব হামলা হয়েছে তার মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ বলে ধারণা করা হচ্ছে। ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল দেবেন্দ্র আনন্দ সোমবার এ তথ্য জানিয়েছেন। খবর আল-জাজিরার।

তিনি বলেন, তল্লাশি অভিযান পরিচালনার সময় সম্ভবত অনুপ্রবেশকারীদের গুলিতে একজন কর্মকর্তাসহ চার সেনা সদস্য নিহত হয়েছেন। অভিযান এখনও অব্যাহত রয়েছে।

ভারত ও পাকিস্তানের মধ্যে নিয়ন্ত্রণ রেখার (এলওসি) কাছে একটি পাহাড়ি এলাকায় ভারতীয় সেনাবাহিনী ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে গুলি বিনিময়ের সময় এ হতাহতের ঘটনা ঘটে।

গত ফেব্রুয়ারিতে ভারত ও পাকিস্তানের মধ্যে ডি- ফ্যাক্টো সীমান্তে যুদ্ধ বিরতি ঘোষণা করা হয়। তারপর থেকে ওই এলাকায় ভারতীয় সেনাবাহিনীর ওপর এটাই সবচেয়ে ভয়াবহ হামলা।

১৯৪৭ সালের পর থেকেই কাশ্মীরের কিছু অংশ ভারত আর কিছু অংশ পাকিস্তানের নিয়ন্ত্রণে রয়েছে। তবে কাশ্মীরকে দু’পক্ষই নিজেদের বলে দাবি করে আসছে।

তিন দশকের বেশি সময় ধরে স্বাধীনতার দাবিতে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীরা ভারতের সেনাদের সঙ্গে লড়াই করে আসছে। ফলে ভারতীয় সেনাবাহিনী প্রায়ই বিচ্ছিন্নতাবাদীদের দমনে ওই অঞ্চলে অভিযান পরিচালনা করে থাকে।

দু’পক্ষের মধ্যে চলমান এই লড়াইয়ে হাজার হাজার বেসামরিক নাগরিক, সেনা সদস্য ও বিচ্ছিন্নতাবাদীরা নিহত হয়েছে। পাকিস্তান এসব বিচ্ছিন্নতাবাদীদের মদদ দিচ্ছে বলে অভিযোগ ভরতের। তবে বরাবরই পাকিস্তান এ অভিযোগ অস্বীকার করে আসছে।

এমএসএম/

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি