শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

কাশ্মীরে গুলিতে ৫ ভারতীয় সেনা নিহত

নিউজ ডেস্ক :: ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদীদের গুলিতে পাঁচ সেনাসদস্য নিহত হয়েছেন। চলতি বছরের ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত যেসব হামলা হয়েছে তার মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ বলে ধারণা করা হচ্ছে। ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল দেবেন্দ্র আনন্দ সোমবার এ তথ্য জানিয়েছেন। খবর আল-জাজিরার।

তিনি বলেন, তল্লাশি অভিযান পরিচালনার সময় সম্ভবত অনুপ্রবেশকারীদের গুলিতে একজন কর্মকর্তাসহ চার সেনা সদস্য নিহত হয়েছেন। অভিযান এখনও অব্যাহত রয়েছে।

ভারত ও পাকিস্তানের মধ্যে নিয়ন্ত্রণ রেখার (এলওসি) কাছে একটি পাহাড়ি এলাকায় ভারতীয় সেনাবাহিনী ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে গুলি বিনিময়ের সময় এ হতাহতের ঘটনা ঘটে।

গত ফেব্রুয়ারিতে ভারত ও পাকিস্তানের মধ্যে ডি- ফ্যাক্টো সীমান্তে যুদ্ধ বিরতি ঘোষণা করা হয়। তারপর থেকে ওই এলাকায় ভারতীয় সেনাবাহিনীর ওপর এটাই সবচেয়ে ভয়াবহ হামলা।

১৯৪৭ সালের পর থেকেই কাশ্মীরের কিছু অংশ ভারত আর কিছু অংশ পাকিস্তানের নিয়ন্ত্রণে রয়েছে। তবে কাশ্মীরকে দু’পক্ষই নিজেদের বলে দাবি করে আসছে।

তিন দশকের বেশি সময় ধরে স্বাধীনতার দাবিতে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীরা ভারতের সেনাদের সঙ্গে লড়াই করে আসছে। ফলে ভারতীয় সেনাবাহিনী প্রায়ই বিচ্ছিন্নতাবাদীদের দমনে ওই অঞ্চলে অভিযান পরিচালনা করে থাকে।

দু’পক্ষের মধ্যে চলমান এই লড়াইয়ে হাজার হাজার বেসামরিক নাগরিক, সেনা সদস্য ও বিচ্ছিন্নতাবাদীরা নিহত হয়েছে। পাকিস্তান এসব বিচ্ছিন্নতাবাদীদের মদদ দিচ্ছে বলে অভিযোগ ভরতের। তবে বরাবরই পাকিস্তান এ অভিযোগ অস্বীকার করে আসছে।

এমএসএম/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: