বুধবার, ১৮ মে ২০২২, ০২:৫৩ পূর্বাহ্ন

মাও সে তুংয়ের পথ অনুসরণ করেই চীন আজ বিশ্বের কাছে উদাহরণ

নিউজ ডেস্ক :: চীন বিপ্লবের নেতা এবং আন্তর্জাতিক শ্রমজীবী মানুষের শিক্ষক কমরেড মাও সে তুংয়ের ১২৮ তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ সেন্টারের উদ্যোগে গতকাল ৩১ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম মিলনায়তনে এক আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সেন্টারের সভাপতি এস এম কামালউদ্দীনের সভাপতিত্বে এবং কেন্দ্রীয় নেতা মফিজুর রহমান লাল্টুর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রকৌশলী এবং গবেষক আবদুস সোবহান, সাবেক বামপন্থী রাজনীতিক এবং লেখক আসাদ আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি বিজ্ঞানের অধ্যাপক ড. আখতারুজ্জামান, রাজনীতিক ও গবেষক শরীফ শমসের, সেন্টারের সহ সভাপতি সমর প্রসাদ বিশ্বাস প্রমুখ।

এছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, লেখক, গবেষক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাংবাদিক এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, একশত বছর আগেও চীন আমাদের চেয়ে পশ্চাৎপদ ছিল। কিন্তু চীনা কমিউনিস্ট পার্টি এবং মাও সে তুংয়ের নেতৃত্বে ১৯৪৯ সালের বিপ্লবের পর থেকে চীন আজ এত অগ্রগতি অর্জন করেছে যে এই দেশটি এখন সারা বিশ্বের অর্থনীতিকে নেতৃত্ব দিচ্ছে। তাই কমরেড মাও সে তুংয়ের শিক্ষা এবং চীন বিপ্লবের অভিজ্ঞতা থেকে আমাদের অনেক কিছু শেখার আছে।

আলোচনা সভার আগে বির্বতন সাংস্কৃতিক গোষ্ঠী গণসংগীত পরিবেশন করে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি