শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

‘২১ শতকের ভারত চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্ব দিচ্ছে’

নিউজ ডেস্ক :: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রোববার বলেছেন, ২১ শতকের ভারত চতুর্থ শিল্প বিপ্লবের অগ্রভাগে রয়েছে। আইটি হোক বা ডিজিটাল প্রযুক্তি, প্রতিটি ক্ষেত্রেই ভারত উজ্জ্বলতার স্বাক্ষর রেখেছে বলেও এ সময় জোর দেন তিনি।

জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দিতে তিনদিনের সফরে জার্মানির মিউনিখে পৌঁছান মোদি। মিউনিখে ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশে ভাষণ দেওয়ার সময় মোদি এসব কথা বলেন।

তিনি বলেন, ভারতে তৃতীয় বৃহত্তম স্টার্টআপ ইকোসিস্টেম রয়েছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন নির্মাতাও ভারত। এ সময় মোদি বলেন, আজ, নতুন ভারত চতুর্থ শিল্প বিপ্লবের সামনের সারিতে রয়েছে। আইটি হোক বা ডিজিটাল প্রযুক্তি, প্রতিটি ক্ষেত্রেই ভারত উজ্জ্বলতার স্বাক্ষর রেখেছে।

তিনি বলেন, একটা সময় ছিল যখন স্টার্টআপের দৌড়ে ভারত কোথাও ছিল না। আজ আমরা তৃতীয় বৃহত্তম স্টার্টআপ ইকোসিস্টেম। একইভাবে আমরা এমনকি সবচেয়ে সহজ ফোনও আমদানি করতাম। আজ, আমরা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন প্রস্তুতকারক। মোদি আরও বলেন, শিল্প বিপ্লবের সময় ভারত ‘দাস’ ছিল কিন্তু এখন চতুর্থ শিল্প বিপ্লবে পিছিয়ে থাকবে না তারা।

তিনি বলেন, গত শতাব্দীতে, জার্মানি এবং অন্যান্য দেশগুলো শিল্প বিপ্লবের সুবিধা নিয়েছিল। ভারত তখন একটি দাস ছিল সে কারণেই এটি সুবিধা নিতে পারেনি। কিন্তু এখন ভারত চতুর্থ শিল্প বিপ্লবে পিছিয়ে থাকবে না, বিশ্বের ভারত এখন নেতৃত্ব দিচ্ছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: