শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:২৬ অপরাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

ইউক্রেনের দাবি : পারমাণবিক স্থাপনায় ‘বড় কিছু’ করতে চলেছে রাশিয়া

রাশিয়া ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে দুর্ঘটনার নাটক সাজানোর পরিকল্পনা করছে বলে দাবি করেছে ইউক্রেন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনীয় বাহিনীর প্রত্যাশিত পাল্টা আক্রমণের আগে জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্র ঘিরে সামরিক কার্যকলাপ বাড়িয়েছে রাশিয়া। সেখানে যেকোনো মুহূর্তে পারমাণবিক বিপর্যয় ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্র বর্তমানে রুশ বাহিনীর নিয়ন্ত্রণে। ওই এলাকায় একে অপরের বিরুদ্ধে বারবার হামলার অভিযোগ তুলেছে কিয়েভ ও মস্কো।

 

বিবৃতিতে বলা হয়েছে, বিদ্যুৎকেন্দ্র থেকে তেজস্ক্রিয় পদার্থ লিকেজ একটি বৈশ্বিক ঘটনা হবে এবং আন্তর্জাতিক কর্তৃপক্ষের মাধ্যমে তদন্ত করতে বাধ্য করবে। এই সময়ের মধ্যে সব ধরনের সহিংসতা বন্ধ রাখতে হবে। এই বিরতিকে রাশিয়া তার বাহিনীকে পুনর্গঠিত করতে এবং ইউক্রেনের পাল্টা আক্রমণ বন্ধ করার জন্য আরও ভালোভাবে প্রস্তুতি নিতে ব্যবহার করবে।

বিশেষজ্ঞরা বলছেন, বিদ্যুৎকেন্দ্রটি থেকে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়লে অবিলম্বে আশপাশের লোকদের সরিয়ে নিতে হবে। কিন্তু যুদ্ধের মধ্যে এই প্রক্রিয়া অত্যন্ত জটিল হতে পারে।

প্রত্যক্ষদর্শীরা বলেছেন, ইউক্রেনের বহুল প্রত্যাশিত পাল্টা আক্রমণের আগে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ও এর আশপাশে প্রতিরক্ষামূলক কার্যক্রম বাড়াচ্ছে রুশ বাহিনী।

 

 

জাপোরিঝিয়ায় দুর্ঘটনার নাটক সাজানোর পরিকল্পনার অভিযোগ সম্পর্কে টুইট করেছেন জাতিসংঘে ইউক্রেনের প্রতিনিধি সার্জি কিসলসিয়াসও। তার দাবি, ‘আগামী কয়েক ঘণ্টার মধ্যে’ এটি শুরু হয়ে যেতে পারে।

তবে দাবির সপক্ষে কোনো প্রমাণ উপস্থাপন করেননি কিসলসিয়াস। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) পক্ষ থেকেও এখন পর্যন্ত জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্রে কোনো রেডিয়েশন লিকেজের খবর পাওয়া যায়নি।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: