শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:১০ অপরাহ্ন

দুই দিনে ঝুলে আছে বাংলাদেশের বিশ্বকাপ ভাগ্য

বিশ্বকাপ খেলতে দেশ ছাড়ার আগে বাংলাদেশের অধিনায়ক এবং কোচের মুখে শোনা গিয়েছিল বড় রকমের আশ্বাসের বানী। অন্তত সেমিফাইনাল পর্যন্ত খেলার ব্যাপারী আশাবাদী দল, এমনটাই বলা হয়েছে। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলার পর থেকে শেষ চারই যেন আইসিসি ইভেন্টে সাকিবদের লক্ষ্যমাত্রা।

যদিও বিশ্বকাপের ৩য় সপ্তাহে এসে বাংলাদেশের অবস্থা খুব একটা সুখকর না। এই মুহূর্তে বাংলাদেশ আছে টেবিলের ৯ম স্থানে। পাঁচ ম্যাচ শেষে মাত্র এক ম্যাচেই জয় সঙ্গী বাংলাদেশের। হেরে যাওয়া চার ম্যাচের কোনোটিতেই ন্যূনতম প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি দল। যার ফলাফল হিসেবে রানরেটের বিচারেও অনেকটাই পিছিয়ে আছে সাকিব আল হাসানরা।

এমন অবস্থায় বাংলাদেশের সেমিফাইনালের স্বপ্ন বেঁচে আছে অনেকগুলো যদি-কিন্তুর ওপর। যদিও সেসব সমীকরণ এখনই মিলিয়ে নেওয়া বেশ কষ্টকর। তবে, আপাতদৃষ্টিতে শুক্র এবং শনিবার, এই দুইদিনের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে বাংলাদেশকে। এই দুই দিনের তিন ম্যাচের ওপরেই বোঝা যাবে, বাংলাদেশ আর কতদিন টিকিয়ে রাখতে পারছে বিশ্বকাপের সেমিফাইনালের স্বপ্ন।

আগামীকাল শুক্রবার দিনের একমাত্র ম্যাচে পাকিস্তান মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার। ফেবারিটের তকমা নিয়ে ভারতে পা রাখা পাকিস্তানের জন্য এই ম্যাচে জয় খুব বেশি প্রয়োজন। হারলেই বাড়ি ফেরা অনেকাংশে নিশ্চিত হয়ে যাবে তাদের জন্য। আবার বাংলাদেশের ভক্তদের জন্য এই ম্যাচে দরকার পাকিস্তানের হার। পয়েন্ট টেবিলে চতুর্থ স্থান দখলে নিতে পাকিস্তানের সঙ্গে কঠিন লড়াই করতে হবে টাইগারদের। বাবর আজমরা জয় পেয়ে গেলে সেই তা অনেকটাই কঠিন হয়ে যাবে বাংলাদেশের জন্য।

শনিবার দিনে আছে দুই ম্যাচ। যেদিন বাংলাদেশ নিজেও খেলতে নামবে। কলকাতার বিখ্যাত ইডেন গার্ডেন্সে হবে সেই ম্যাচ। বিশ্বকাপের সেমিফাইনাল স্বপ্ন টিকিয়ে রাখতে হলে নেদারল্যান্ডসের বিপক্ষে সেই ম্যাচে জয় পেতেই হবে বাংলাদেশকে। অন্য যেকোনো ফলাফল টাইগার শিবিরে বিপদ ডেকে আনবে।

শনিবারের অন্য ম্যাচে মাঠে নামবে ২০১৫ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। যেই ম্যাচে বাংলাদেশের প্রার্থনায় থাকবে নিউজিল্যান্ড। ৬ পয়েন্ট পাওয়া অস্ট্রেলিয়া এরইমাঝে বাংলাদেশ থেকে নিরাপদ দূরত্বে রয়েছে। তবে অজিরা ক্রমাগত পয়েন্ট খোয়ালে এবং বাংলাদেশ সব ম্যাচে জয় পেলে তা হতে পারে ইতিবাচক। স্বাভাবিকভাবেই তাই কিউইদের জয়ের প্রত্যাশায় থাকবে টাইগাররা।

পাকিস্তান এবং অস্ট্রেলিয়া নিজ নিজ ম্যাচে জয় পেলে বাংলাদেশের সেমির স্বপ্ন বড় রকমের ধাক্কাই খাবে। আর ঘটনাচক্রে সেদিনই বাংলাদেশ হেরে গেলে, সেমিফাইনালের স্বপ্নটা বেঁচে থাকবে কেবল কাগজে-কলমে। বাংলাদেশের ভাগ্যটা আপাতত তাই ঝুলে আছে শুক্র আর শনিবারের তিন ম্যাচের ওপরেই।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: