শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:৩৭ অপরাহ্ন

মিরপুরের পিচকে ডিমেরিট পয়েন্ট দিলো আইসিসি

মিরপুর শেরে-বাংলা স্টেডিয়ামের পিচকে ‘অসন্তোষজনক’ আখ্যা দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা-আইসিসি। পিচ ও আউটফিল্ড পর্যবেক্ষণ প্রক্রিয়ার অংশ হিসেবে মিরপুরকে একটি ডিমেরিট পয়েন্টও দিয়েছে আইসিসি। আগামী পাঁচ বছরের জন্যে থাকবে এই ডিমেরিট পয়েন্ট। এর মধ্যে ৬টি ডিমেরিট পয়েন্ট পেলে হোম অব ক্রিকেটে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে নিষেধাজ্ঞা আসবে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, ম্যাচ অফিশিয়ালদের উদ্বেগের প্রেক্ষিতে এবং দুই অধিনায়কের সঙ্গে আলোচনার পর আইসিসির কাছে নিজের প্রতিবেদন জমা দেন ম্যাচ রেফারি ডেভিড বুন। তাতে তিনি জানিয়েছেন, আউটফিল্ড বেশ ভালো ছিল, বৃষ্টির পরও দারুণভাবে টিকে ছিল। কিন্তু, মনে হয়েছে পিচ হয়তো ঠিকঠাক প্রস্তুত নয়। এটি শক্ত ছিল না, প্রথম দিন থেকেই ঘাসের ছিটায় ঢাকা ছিল।

বুন আরও বলেছেন, প্রথম সেশন থেকে পুরোটা ম্যাচেই বাউন্স অসম ছিল, অনেক বল পিচ থেকে লাফিয়ে উঠেছে। সামনে গিয়ে খেলতে থাকা ব্যাটসম্যানের কাঁধের ওপর উঠেছে স্পিনারদের বল, এরপর মাঝে মাঝে বেশ নিচুও হয়েছে।

এদিকে আইসিসির প্রক্রিয়া অনুযায়ী, প্রতিটি আন্তর্জাতিক ম্যাচের পর পিচ ও আউটফিল্ডকে বিভিন্ন রেটিং দেওয়া হয়। সাধারণত খুব ভালো, ভালো, গড়পড়তা, গড়পড়তার নিচে, বাজে ও অনুপযুক্ত—এসব শ্রেণিতে পিচ ও আউটফিল্ডকে ভাগ করা হয়। নির্দিষ্ট মানের নিচে পড়লে ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়। অসন্তোষজনক হলে একটি এবং খেলার অনুপযুক্ত হলে তিনটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়।

এর আগে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিল মিরপুরের উইকেট। এই সময়ে ৬ ডিমেরিট পয়েন্ট পেলে এক বছর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ওই স্টেডিয়ামকে দেওয়া হয়।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: