সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:০২ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের ‘বিশেষ উদ্বেগজনক’ রাষ্ট্রের তালিকায় চীন-পাকিস্তান

ধর্ম ও ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন সংক্রান্ত স্বাধীনতা এবং এ বিষয়ক সহনশীলতার গুরুতর লঙ্ঘণের অভিযোগে চীন ও পাকিস্তানকে ‘বিশেষ উদ্বেগজনক’ রাষ্ট্রের তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় আরও রয়েছে উত্তর কোরিয়া, মিয়ানমার, কিউবা, ইরিত্রিয়া, ইরান, নিকারাগুয়া, রাশিয়া, সৌদি আরব, তাজিকিস্তান এবং তুর্কমেনিস্তান।

রোববার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তালিকা প্রকাশ করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

প্রসঙ্গত ১৯৯৮ সালে ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম অ্যাক্ট নামের একটি আইন পাস করে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেস। যুক্তরাষ্ট্র ও বিশ্বজুড়ে ধর্মীয় আচার পালনের স্বাধীনতা ও সহনশীলতাকে এগিয়ে নিতেই আইনটি পাস করা হয়েছিল।

রোববারের বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম অ্যাক্টের আওতায় প্রস্তুত করা এই তালিকাটিতে আরও কয়েকটি দেশকে ‘বিশেষ নজরদারি’ ক্যাটাগরিরর অন্তর্ভুক্ত করা হয়েছে। সেই দেশগুলো হলো আলজেরিয়া, আজারবাইজান, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, কোমোরোস এবং ভিয়েতনাম।

দেশের পাশাপাশি কয়েকটি ইসলামি রাজনৈতিক গোষ্ঠীকেও ‘বিশেষ উদ্বেগজনক’ হিসেবে তালিকাভুক্ত করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। এই গোষ্ঠীগুলো হলো আল শাবাব, হায়াত তাহরির আল শাম, হুথি, আইএস-সাহেল, আইএস-পশ্চিম আফ্রিকা, আল কায়েদার মদদপুষ্ট জামাত নাসর আল ইসলাম ওয়াল মুসলিমিন এবং তালেবান। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তাদের তালিকায় নেই এমন বহু দেশের বিরুদ্ধেও ধর্মীয় স্বাধীনতা ও সহিষ্ণুতা লঙ্ঘণের অভিযোগ রয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বিবৃতিতে বলেছেন, ‘বিশেষ উদ্বেগজনক রাষ্ট্র হিসেবে যেসব দেশকে তালিকাভুক্ত করা হয়েছে, সেসব দেশের সরকারকে অবশ্যই ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনদের ওপর হামলা ও নিপীড়ন বন্ধে পদক্ষেপ নিতে হবে। সেই সঙ্গে তাদের উপাসনালয় রক্ষা করা, সাম্প্রদায়িক দাঙ্গা প্রতিরোধ করা এবং যাবতীয় অসহিষ্ণু আচরণ বন্ধে কঠোর হতে হবে। কারণ, গণতান্ত্রিক শাসন ব্যবস্থা, শান্তি ও স্থিতিশীলতার একটি বড় অন্তরায় ধর্মীয় অসহিষ্ণুতা।’

এদিকে, বিশেষ উদ্বেগজনক তালিকায় থাকা অন্যতম দেশ পাকিস্তান মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই বিবৃতিকে ‘পক্ষপাতদুষ্ট’ এবং ‘একচোখা’ উল্লেখ করে পুরোপুরি প্রত্যাখ্যান করেছে।

সোমবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া পাল্টা এক বিবৃতিতে এ প্রসঙ্গে ইসলামাবাদ বলেছে, ‘পাকিস্তান একটি বহুত্ত্ববাদী দেশ। সাম্প্রদায়ীক সম্প্রীতি রক্ষার ইস্যুকে পাকিস্তানের সংবিধানে যথেষ্ট গুরুত্ব দেওয়া হয়েছে এবং আন্ত ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার সমৃদ্ধ ঐতিহ্যও রয়েছে।’

‘যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বিশেষ উদ্বেগজনক রাষ্ট্রের তালিকায় পাকিস্তানকে অন্তর্ভুক্ত করায় আমরা গভীরভাবে হতাশ। ইসলামাবাদ এই পক্ষপাতদুষ্ট এবং একচোখা তালিকা পুরোপুরি প্রত্যাখ্যান করছে।’


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: