শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:০১ পূর্বাহ্ন

গোল্ডেন গ্লোবের ৮১তম আসরে ‘ওপেনহাইমার’-এর জয়জয়কার

গোল্ডেন গ্লোবের ৮১তম আসর বসেছিল গতকাল। এর দিকে নজর ছিল বিশ্বের সিনেমাপ্রেমী ও বিশ্লেষকদের। এবারের আসরে কারা জয়ী হয়, তা জানতে অনেকেরই ছিল আগ্রহ। আর সব ধরনের আলোচনার মধ্যে আলো কেড়ে নিল ক্রিস্টোফার নোলান পরিচালিত ‘‌ওপেনহাইমার’। সিনেমাটি জিতে নিয়েছে পাঁচটি পুরস্কার। এদিকে ‘‌পুওর থিংস’ পেয়েছে দুটি পুরস্কার। খেয়াল করলে দেখা যাবে মোটামুটি আলোচিত ও সম্ভাব্য সব সিনেমাকেই সম্মানিত করেছে গোল্ডেন গ্লোব। নোলান, স্করসেসি সবার কাজকেই গুরুত্ব দেয়া হয়েছে। আর টেলিভিশন সিরিজের ক্ষেত্রে পূর্বাভাস অনুসারে এগিয়ে ছিল ‘‌সাকসেশন’। পুরস্কার পেয়েছে চারটি বিভাগে। ‘‌দ্য বিয়ার’ পুরস্কৃত হয়েছে তিন বিভাগে।

ওপেনহাইমার গত বছর মুক্তি পাওয়া সিনেমা। হলিউড সিনেমার অনেক হিসাবই বদলে দিয়েছে নোলানের এ নির্মাণ। যেমন এ সিনেমার মধ্য দিয়ে নতুন করে আলোচনা তৈরি হলো পদার্থবিজ্ঞানী ওপেনহাইমারকে নিয়ে। আলোচনা হলো ম্যানহাটান প্রজেক্ট নিয়ে। কিন্তু তার চেয়েও বড় কথা, এ সময়ে এসে রিলে সিনেমা নির্মাণ, সত্যিকার বিস্ফোরণ তৈরি করা ও গল্প বলার ধরনের কারণে আলোচিত হলেন নোলান। ১০ কোটি ডলার ব্যয়ে নির্মিত এ সিনেমার মধ্য দিয়ে কিলিয়ান মারফিকেও দর্শক চিনল নতুন করে।

বেস্ট মোশন পিকচার, ড্রামা বিভাগে সেরা সিনেমা নির্বাচিত হয়েছে ওপেনহাইমার। আর সে সিনেমার জন্য সেরা পরিচালক বিভাগে পুরস্কৃত হয়েছেন ক্রিস্টোফার নোলান। এ বিভাগের সেরা অভিনেতা কিলিয়ান মারফি। রবার্ট ডাউনি জুনিয়রইবা বাদ থাকেন কেন। মোশন পিকচারে সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতেছেন তিনি। এছাড়া সেরা ব্যাকগ্রাউন্ড স্কোরের জন্য পুরস্কার পেয়েছে ওপেনহাইমার।

আলোচনা জোর হলেও পুওর থিংস কতগুলো পুরস্কার পাবে, তা নিয়ে সন্দেহ ছিল। কিন্তু সিনেমাটি আশাতীত সফল হয়েছে। মিউজিক্যাল, কমেডি বিভাগে সেরা সিনেমার পুরস্কার জিতেছে এটি। কমেডি মোশন পিকচার বিভাগে সেরা অভিনেত্রী হয়েছেন এমা স্টোন।

এদিকে ‘‌কিলার্স অব দ্য ফ্লাওয়ার মুন’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা মোশন পিকচার ড্রামা বিভাগে সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন লিলি গ্ল্যাডস্টোন। তার এ পুরস্কারের মধ্য দিয়ে গোল্ডেন গ্লোবে প্রথমবার একজন আদিবাসী অভিনেত্রী সেরার পুরস্কার জিতলেন। তিনি বড় হয়েছেন রিজারভেশনে। পুরস্কার পাওয়ার পর তিনি সেটিকে রিজারভেশনে থাকা শিশুদের উৎসর্গ করেন। তিনি বলেন, ‘এ পুরস্কার আমি উৎসর্গ করছি প্রতিটি শিশুকে, যারা রিজারভেশনে থাকে এবং প্রতিটি শহরবাসী ও আদিবাসী শিশুকে, যারা বড় হয়ে নিজেদের জাতির প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখে।’

এদিকে কিলিয়ান মারফি ওপেনহাইমারের মাধ্যমেই একটি বড় বা কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করলেন প্রথমবারের মতো। পুরস্কার তিনি পাবেন, তা অনেকেই ধারণা করেছিলেন। সেটি সত্য হলো। পুরস্কার হাতে নিয়ে তিনি নোলান ও তার স্ত্রীকে ধন্যবাদ দেন। মারফি বলেন, ‘আমি ক্রিস ও এমাকে ধন্যবাদ দিতে চাই, কেননা তারা ২০ বছর ধরে আমার ওপর বিশ্বাস রেখেছে। পুরো ব্যাপারটা আমার কাছে ম্যাজিকের মতো আর সে কারণেই আমি আজ এখানে দাঁড়িয়ে আছি।’ এছাড়া তিনি ধন্যবাদ দিয়েছেন সহশিল্পী এমিলি ব্লান্ট, রবার্ট ডাউনি জুনিয়র, ম্যাট ডেমন ও গ্যারি ওল্ডম্যানকে। মারফি বলেন, তাদের জন্যই তিনি আজ এ মঞ্চে পুরস্কার হাতে দাঁড়াতে পেরেছেন।

এদিকে ‘‌বারবি’ নিয়ে তুমুল আলোচনা ছিল। অনেকেই ভেবেছিল সিনেমাটি কয়েকটি বিভাগে পুরস্কার জিতে নেবে। কিন্তু বাস্তবে বারবির মধ্যে এমন কোনো গুণ ছিল না যে এটি পুরস্কার জিততে পারে। তবে বক্স অফিসে সাড়া ফেলা সিনেমা হিসেবে বারবিকেও পুরস্কার দিয়েছে গোল্ডেন গ্লোব। বক্স অফিস অ্যাচিভমেন্ট বিভাগে সেরার পুরস্কার পেয়েছে সিনেমাটি।

গোল্ডেন গ্লোব নানা কারণে সমালোচিত হয়েছিল গত বছরগুলোয়। তবে তার পরও এ পুরস্কারের আছে আলাদা মূল্য। যেমন গোল্ডেন গ্লোবে সেরা হওয়া সিনেমা ও ব্যক্তিরা অস্কারে এগিয়ে থাকেন। সেখান থেকে মনে করা হচ্ছে, এবারের অস্কারে আরো এক ধাপ এগিয়ে গেল ওপেনহাইমার।

টেলিভিশন সিরিজের ক্ষেত্রে সাকসেশন পুরস্কৃত হয়েছে সর্বাধিক বিভাগে। এছাড়া এফএক্সের ‘‌দ্য বিয়ার’ আছে তালিকায়। আছে নেটফ্লিক্সের ‘‌‌বিফ’। ৬ জানুয়ারি অনুষ্ঠিত এমিতেও পুরস্কার পেয়েছে বিফ ও দ্য বিয়ার।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: