সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:৩৯ অপরাহ্ন

ইরাকে সামরিক ঘাঁটিতে মিসাইল হামলায় বেশ কিছু মার্কিন সেনা আহত

ইরাকে সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এতে বেশ কিছু মার্কিন সেনা আহত হয়েছে।

আল আসাদ নামের বিমানঘাঁটিতে হওয়া ক্ষেপণাস্ত্র হামলায় বেশ কিছু মার্কিন সেনা আহত হয়েছেন। তবে, তাদের সংখ্যা ঠিক কত তা প্রকাশ করা হয়নি। মূলত এই আল আসাদ বিমানঘাঁটিতেই মার্কিন সেনারা অবস্থান করছেন।

রোববার (২১ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি

প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকের পশ্চিমাঞ্চলে একটি বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলায় বেশ কয়েকজন মার্কিন সেনা সদস্য আহত হয়েছেন।

মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড বলেছে, ইরান-সমর্থিত একটি মিলিশিয়া গোষ্ঠী শনিবার সন্ধ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং রকেট দিয়ে আল আসাদ বিমানঘাঁটি লক্ষ্য করে হামলা চালায়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, হামলায় অনির্দিষ্ট সংখ্যক মার্কিন সেনা সদস্য আহত হয়েছেন এবং তাদের ‘আঘাত মূল্যায়ন করা হচ্ছে’। এছাড়া হামলায় অন্তত একজন ইরাকি সেনা সদস্য আহত হয়েছেন। হামলার সময় বেশিরভাগ ক্ষেপণাস্ত্রই আটকে দেওয়া হয়েছিল। কিছু ক্ষেপণাস্ত্র আকাশ প্রতিরক্ষা এড়িয়ে এই ঘাঁটিতে আঘাত করে। হামলার পর ক্ষয়ক্ষতির বিষয়টিও মূল্যায়ন করা হচ্ছে।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবরে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস এবং ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ওই অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়ার ক্রমবর্ধমান ঝুঁকি তৈরি হয়েছে। ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের অন্যতম বিরোধী ইরানের মিত্ররাও লেবানন, সিরিয়া এবং ইরাকে মার্কিন স্বার্থকে লক্ষ্যবস্তু বানানোয় নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। এছাড়া সিরিয়া, ইরাক ও পাকিস্তানের লক্ষ্যবস্তুতে সাম্প্রতিক দিনগুলোতে ইরানের সামরিক বাহিনীও বেশ কয়েকটি হামলা চালিয়েছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: