শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৪৭ অপরাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

সরকারের ১৮ দফা নির্দেশনা মানছে না অনেকে

নিউজ ডেস্ক :: করোনা সংক্রমণ ব্যাপকভাবে বাড়লেও স্বাস্থবিধি মানাসহ সরকারের ১৮ দফা নির্দেশনা মেনে চলছেন না অধিকাংশ মানুষ। নির্দেশনা প্রয়োগে মাঠ পর্যায়ে দেখা যায়নি প্রশাসনের তৎপরতা।

করোনা সংক্রমণ বাড়ায় বাজার, শপিংমলে স্বাস্থ্যবিধি নিশ্চিত, গণ পরিবহনে অর্ধেক আসন ফাঁকা রাখা ও জনসমাগম সীমিত করাসহ ১৮ দফা নির্দেশনা জারি করে সরকার। এরই মধ্যে টানা দুই দিন দেশে করোনা শনাক্ত হয়েছে ৫ হাজারের বেশি।

তবে রাজধানীর কাঁচা বাজারগুলোয় মাস্ক ছাড়াই চলাফেরা করছেন বেশিরভাগ মানুষ। মানছেন না সামাজিক দূরত্ব । এ বিষয়ে এক একজন দিচ্ছেন এক এক অজুহাত।

কাঁচা বাজারগুলোয় দেখা যায় সবজি, মাছ, মুদি, ফল বিক্রেতাসহ অধিকাংশ দোকানদারের মুখেই নেই মাস্ক। আর কেউ কেউ মাস্ক পড়লে তা নেই সঠিক স্থানে।

বিনোদনকেন্দ্র, রেস্টুরেন্ট, গণপরিবহন, হাট-বাজার, সড়ক সব জায়গায় মানুষের ভিড়। সবখানেই স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানায় অনীহা দেখা গেছে।

এদিকে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না রাজধানীর গণপরিবহনেও। মাস্ক বিহীন যাত্রী তোলার পাশাপাশি নেই জীবানুমুক্ত করার কোনো ব্যবস্থা। তবে মালিক পক্ষ জানিয়েছে, বুধবার থেকে মেনে চলা হবে করোনা সতর্কতার সব নির্দেশনা।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে শুধু প্রজ্ঞাপন জারি করলেই চলবে না। স্বাস্থ্যবিধি মানার বিষয়টি নিশ্চিত করতে প্রশাসনের নজরদারি বাড়াতে হবে। দ্রুত ব্যবস্থা নেয়া না হলে দেশে করোনা আরো ভয়াবহ রূপ নিতে পারে।

চিকিৎসকরা জানিয়েছেন, করোনা রোগী বাড়ায় হাসপাতালগুলোয় আইসিইউ বেড ও অক্সিজেনের চাহিদা অনেকগুন বেড়ে গেছে। সংক্রমণের লাগাম টেনে ধরা না গেলে, রোগীর চাপে ভেঙে পড়তে পারে চিকিৎসা ব্যবস্থা।

করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয় থেকে ১৮ দফার প্রজ্ঞাপন জারি করা হয়। জরুরি সেবাপ্রতিষ্ঠান ছাড়া সব অফিস ও কারখানা অর্ধেক জনবল দ্বারা পরিচালনা, উপাসনালয়ে স্বাস্থ্যবিধি মানা, জনসমাগম সীমিত করা, গণপরিবহনে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনসহ ১৮ দফা নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার।

প্রজ্ঞাপনে বলা হয়, এসব সিদ্ধান্ত এখন থেকে সারা দেশে কার্যকর হবে এবং আগামী দুই সপ্তাহ পর্যন্ত তা কার্যকর থাকবে। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এসব সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: