মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৮:০৪ অপরাহ্ন

ধর্ষণ মামলায় ৮ বছরের জেল লামিছানের

ছোট দলের বড় তারকা হয়েই আবির্ভাব নেপালের ক্রিকেটার সন্দীপ লামিচানের। দুর্দন্ত এই লেগ স্পিনার জাতীয় দলকে ছাপিয়ে খেলেছেন আইপিএল, বিগব্যাশ, সিপিএল, পিএসএল কিংবা বিপিএলের মতো টুর্নামেন্টে। অল্প সময়েই লামিচানের অর্জনের খাতায় যুক্ত হয়েছে নানা সাফল্য।

তবে নক্ষত্রের পতনের মতোই যেন লামিচানের গল্প। এতটা দ্রুত তার পতন হবে কে ভেবেছে। ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় আট বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন ২৩ বছর বয়সী এই ক্রিকেটার। ধর্ষণ মামলায় নেপালের এই তারকা লেগ স্পিনারকে সাজা দিয়েছে কাঠমান্ডুর একটি আদালত।

নেপালের সংবাদমাধ্যম ‘দা কাঠমান্ডু পোস্ট’ বুধবার তাদের প্রতিবেদনে জানায় কারাদণ্ডের সঙ্গে ৩ লাখ নেপালি রুপি জরিমানা করা হয়েছে এবং ভুক্তভোগীকে ২ লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে আলাদত।

মামলা দায়েরের ১৫ মাস পর আসে শাস্তির এই রায়। লামিছানের আইনজীবী সারোজ ঘিমির সেদিন জানান, এই সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন তারা।

গত ২৯ ডিসেম্বর লামিছানেকে দোষী সাব্যস্ত করে আদালত। শুরুর দিকে ভুক্তভোগী একজন অপ্রাপ্তবয়স্ক বলে বিভিন্ন প্রতিবেদনে বলা হলেও আদালতের রায়ে বলা হয়, ঘটনার সময় তিনি প্রাপ্তবয়স্ক ছিলেন। তিনি গত বছরের ৬ সেপ্টেম্বর ধর্ষণের অভিযোগ তুলে মামলা করেন লামিছানের বিরুদ্ধে।

মামলা করার পরদিনই লামিচানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। সেসময় নেপালের অধিনায়ক ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলায় ব্যস্ত ছিলেন ওয়েস্ট ইন্ডিজে। গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ার পরপরই জরুরি সভা ডেকে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব নেপাল লামিছানেকে নিষিদ্ধ ঘোষণা করে।

আইনি লড়াইয়ে নামার কথা জানিয়ে লামিছানে দেশে ফেরার ঘোষণা দেন পরের মাসে। তার কদিন পর গত বছরের ৬ অক্টোবর কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখতেই তাকে গ্রেপ্তার করা হয়।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: